কী অপরূপ সৃজন সৃজিলে তুমি,
পরতে পরতে খুঁজে পাই নিখুঁত গাঁথুনি।


পূব দিগন্তে রবির লালিমা আঁকা,
কোন ভোরে থাকে না তা ফাঁকা।


আযানের সুরে ঘুম ভাঙানি যে প্রহর,
পাখির ডাকে হল আরও প্রখর।

  তোমার গুণগান না করে পারি কভু,
       তোমারই নাম যেন জপি শুধু,
           হে মোর দয়াময় প্রভু!


নতুন কুঁড়ি জেগে এসেছে কত সবুজ,
প্রকৃতি তার পেল স্বরূপ।


       মাঠে মাঠে এল নতুন ধান,
      চাষির কষ্টের দিলে প্রতিদান;
হে দয়াময়ী তাই গাই তোমার গুণগান!


খালে বিলে নতুবা কোন জলে,
তোমার লীলা আঁকা রয়েছে যতনে।


নৌকোয় মাঝি যখন তুলে আশার পাল,
খালি ফিরে না তার ফেলা জাল।


আকাশে বাতাসে শুনি তোমার গান,
অবনত মনে গাই তোমার গুণগান।