আমার গাঁয়ে বেতনি তীরে ,
হাজার হাজার লোকের ভিড়ে
পেলাম আমি কেষ্টদাকে -
লোকে বলে পাগোল যাকে ।
কেষ্টদাদা শুধুই ভাবে -
কোন গরুটা কী ঘাস খাবে ;
থাকে নিজে ভাড়ার ঘরে
গরু-ছাগল আরাম করে ।
গ্রাম ছেড়ে আর অনেক দিনই
কেষ্ট দাদার খোঁজ পাইনি ।
বছর দু'য়েক বাদে এসে
শুনি পাড়ার মোড়ে বসে ,
কেষ্টদাদার যাদুর জোরে
ছাগল ডাকে হাম্বা করে ।
ছাগল গরুর মিলন শেষে ,
নতুন প্রাণী জুটল এসে ।
তারপরেতে শুনল সবে ,
বিজ্ঞানী যে কেষ্ট তবে ।
এখন গ্রামের সবাই মিলে
তাকে নিয়েই গব্বে ফোলে ।
রাজার মাতো দিলেন বলে ,
অমন ছেলেই আসুক কোলে ।