আমার দেখা সেই পাখীটার হলুদ বরন গাল,


  যার অপেক্ষায় থাকবো আমি সারা নিসি কাল,


  কণঠৈ তাহার এত জাদু পাগল করা গান,


  যতো বার সুনি আমি জুরায় আমার  ‌প্রান,

  ডানা তাহার উরায় যখন ডাকে ইসারায়,


  একদিন না দেখলে তারে দুক্ষে প্রান যায়.