মেয়েঃমনটা কি খুব খারাপ?
ছেলেঃএই প্রশ্ন কেন?


মেয়েঃআমার মনে হচ্ছে তোমার মনটা আজ ভীষণ খারাপ।
ছেলেঃভাল বলেছ। হ্যা আমার মনটা আজ বিষাদের নীল আলোয় ঢেকে আছে।


মেয়েঃ আমি বুঝতে পারছি কেন তোমার মনটা আজ এত নীল হয়ে আছে ।
ছেলেঃকেন?


মেয়েঃআজ তুমি তোমার মাকে খুব মনে করছ তাই তো?
ছেলেঃমা ছাড়া আমার ভাবনায় আর কোন কিছু আসে না।


মেয়েঃআজ মা দিবস।সবাই মাকে নিয়ে অনেক আনন্দ করছে কিন্তু তুমি মায়ের ভাবনায় সারাটা দিন নিজেকে ডুবিয়ে রেখেছ ।
ছেলেঃঐটুকু ছাড়া যে আজকের দিনে আমার আর কিছু করার নেই।খুব ছোটবেলায় মা আমাকে রেখে কোথায় হারিয়ে গেলো তা আমি আজও জানি না।


মেয়েঃতুমি কি জানো তোমার মা কোথায় আছে?
ছেলেঃনা।অনেকবার জানার চেষ্টা করেছি কিন্তু পারিনি।


মেয়েঃমাকে ভীষণ রকম মিস করো তুমি?
ছেলেঃআমার মা ই আমার সব। আমি বাবাকে চাইনা।আমি শুধু আমার মাকে চাই।খুব বেশি কিছু চাইনা জীবনে শুধু আমার মাকে আবার আমার কাছে ফিরে পেতে চাই।মাকে বলতে চাই মা দেখ তোমার ছেলে আজ অনেক বড় হয়ে গেছে।যাকে রেখে অনেক ছোটবেলায় মা তুমি হারিয়ে গিয়েছিলে সে আজ সব কিছু নিজের মতো করে ভাবতে শিখে গেছে।অনেকটা পথ সে শুধু তোমাকে ভেবে ভেবে পার করেছে।সারাক্ষন সে শুধু মা তোমার অপেক্ষাতেই দিন কাটায়।হাজার যন্ত্রনার মাঝেও সে তোমার কথা ভেবে একটু শান্তি খোঁজে।


মেয়েঃকোন দিন যদি মাকে ফিরে পাও তখন মাকে কি বলবে?
ছেলেঃ (কিছুক্ষন চুপ থেকে তারপর বলছে) আমি যদি কখনো আমার মাকে ফিরে পাই তবে মাকে শুধু একটাই প্রশ্ন করার আছে- মা তুমি এতদিন আমায় ছেড়ে কেমন ছিলে.........


মেয়েঃ(মেয়েটি নিশ্চুপ)কি বলবে ভেবে পাচ্ছে না।চোখ থেকে কিছু জল গড়িয়ে পড়ছে।
ছেলেঃ কি হল চুপ কেন?


মেয়েঃ(মেয়েটি আর কোন প্রশ্ন ছেলেটিকে করতে পারলো না)
শুধু বলল তুমি এত কষ্ট বুকে নিয়ে কিভাবে বেঁচে আছো?
ছেলেঃ এভাবেই সেই দিন থেকে আমার বেঁচে থাকা...... প্রতিরাতে সবাই যখন ঘুমিয়ে যায় আমি তখন মায়ের ছবিটা বুকে নিয়ে খুব নীরবে আমার নীল বেদনার ছোট পৃথিবীতে একা একা ডুমরে কাঁদি। যে কান্না কেউ কোন দিন শুনবে না জানবে না......এ যে শুধু আমার একান্ত আমার মায়ের জন্য নীল কষ্টের প্রহর......।  
***********************
***********************


*অনেক কথা থাকে যা চাইলেও বলা হয়না আর অনেক কষ্ট থাকে যা চাইলেও ভোলা যায় না... তুমি ভালো থেকো।জেনে রেখো মা সব সময় আছে তোমার পাশে । আমার এ লেখা তোমার জন্য ।*