মিথ্যা মোহে


কঠিন তোমার অনুশাসন শক্ত তোমার মন
আমার ভাবনা আমার দিশা সঠিক নিরীক্ষণ ,
গর্ভ ভাঙার ঘুঙুর ধ্বনি অল্প আলোয় ম্লান
ইচ্ছা প্রবল দুর্বল বোধ মুখ খানা অম্লান !
হিংস্র হচ্ছে সমাজ পাড়া শান্ত চিড়িয়া ঘর
আপন হচ্ছে দূরের মানুষ কাছের বন্ধু পর ,
মিথ্যা আসায় বুক বাঁধা আজ সম্পর্কের ভিত
গ্রীষ্ম ভুলায় এক সূর্যেই আরামদায়ক শীত ,
ছিন্ন ভিন্ন গোপন অঙ্গ কবর দেবালয়ে
অমানুষ হাতে মরছে মানুষ বোম বারুদের ঘায়ে !
এখনও তেমন হয়নি কিছুই আবার হবে বেশি
মানুষ আরও হিংস্র হবে অগণতন্ত্রে খুশি ,
ধ্বংস হবে সাধের সমাজ জ্বলবে পাড়া ক্ষোভে
মানুষ ভুলবে পরিচয় তার পর হবে সব ভবে !
বিশ্বাস হবে ঠুনকো ভাবনা অবিশ্বাসই ঠিক
বিধির বিধান মিথ্যা মেনে নেশাতুর দশদিক ।
১৫ / ৬ / ১৮ তপন সৎপথী ।


তপন সৎপথী (নিরক্ষর) এখন স্বর্গবাসী। ১৩ আগষ্ট, ২০১৮ তারিখে এক সড়ক দুর্ঘটনায় তিনি দুর্গাপুর (পশ্চিমবঙ্গ) গৌরিদেবী হাসপাতালে ভর্তি হন। সকলের প্রার্থনাকে মিথ্যে প্রমাণিত করে তিনি ২ অক্টোবর, ২০১৮ তারিখে না ফেরার দেশে চলে যান।  তিনি গ্রাম্য চিকিৎসক হিসেবে বাকুঁড়া জেলার সকলের কাছে যেমন প্রাণের মানুষ হয়ে উঠেছিলেন তেমনি কবিতা সৃষ্টির মাধ্যমে সকলের অজস্র ভালোবাসা ও সম্মান পেয়েছেন। তিনি ২০১৬-২০১৮ পর্যন্ত ফেসবুকে কবিতা লিখে সকলের কাছে তার অমূল্য প্রতিভা প্রকাশ করার সুযোগ পেয়েছেন। তাঁর লেখা কবিতা নিয়ে দুটি কাব্যগ্রন্থ “কাব্যকথা” ও “আবহমান” পাঠকদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। তিনি ছন্দ কবিতার পাশাপাশি অনেক সনেটও লিখেছিলেন যা পরবর্তীতে বই আকারে প্রকাশ করার তাঁর পরিকল্পনাও ছিলো,  (প্রকাশিত হবে)। সাহিত্য চর্চার পাশাপাশি কবি অসুস্থ্য মানুষের সেবা করে গেছেন নিষ্ঠা ভালোবাসা ও দরদের সাথে। আসুন,  আমরা কবির সৃষ্টিগুলোকে বাঁচিয়ে রেখে, তাঁর  প্রতি ভালোবাসা ও সম্মান প্রদর্শন করি।
বাংলা কবিতা ওয়েবসাইটে যার সাহায্যে তিনি একাউন্ট খোলেছেন, কবির রেখে যাওয়া  একান্ত ইচ্ছাটাকে সম্মান করেই কবির চলে যাবার পর থেকে তার কবিতাগুলো তিনি আড়ালে থেকে প্রকাশ করে যাচ্ছেন। আপনারা সকলে আড়ালে থাকা সেই মানুষটিকে ক্ষমা করবেন।