৩১.
গরমে কষ্ট
স্বস্তি কালবৈশাখী
ফসল নষ্ট


৩২.
বর্ষার মাস
কাদা-জলে অতিষ্ঠ
যে চারিপাশ


৩৩.
শীতেও কাবু
লেপ আর কম্বলে
কী জুবুথুবু!


৩৪.
তবে জীবন্ত
চঞ্চল প্রেমাতুর
যবে বসন্ত


৩৫.
কে তবে ভাল
শীত গ্রীষ্ম বর্ষা না
বসন্ত?  বলো


রচনাকালঃ ২৫/০৫/২০১৬