মন ছুটেছে হাটিতে বাংলা মায়ের মাটিতে
      তৃপ্তি শীতল পাটিতে কুঁড়ে ঘরের বাটিতে।
            আমার সোনার দেশটিতে
                  মন জুড়ানো রেশটিতে
            প্রাণ ভরে থাক দৃষ্টিতে,
      শিশির ভেজা মাটিতে গা শিরশির হাটিতে
কিছু দিনের ছুটিতে যাচ্ছি দেশের মাটিতে।


মুক্ত ঝরা দিনগুলি ঝরে পড়া ফুলগুলি
      ঘুরি ফিরি প্রাণখুলি ডাকে যেন হাততুলি।
            প্রশংসামুখর করতালি
                  লিখে যাই প্রাণখুলি
            মনের খুশির আবলি,
      নহে পথের পাঁচালি খুশি মনের হাততালি
মাঠে ফসল চৈতালি ডালা ভরা ফুলগুলি।


দেশে যাবার আনন্দে মন উতলা সানন্দে
      বসেছি যেন অলিন্দে গ্রাম রয়েছে পছন্দে।
            মনের বনের ছন্দে
                  হৃদয় নাচন স্পন্দে
            ফুরফুরা মন নিস্যন্দে,
      খুশিতে প্রাণ কান্দে প্রশান্তি ঝরানো কুন্দে
প্রস্ফুটিত অরবিন্দে দিন কাটাবো সাচ্ছন্দে।


একটু পরে আকাশে ছুটবো ভেসে বাতাসে
      উড়ে উড়ে যাব দেশে চেয়ে দেখি আশপাশে।
            মেঘমালা চারপাশে
                  মনের কথা প্রকাশে
            নীল দিগন্তে মহাকাশে,
      কিছু দিনের অবকাশে প্রফুল্লতা অবিনাশে
ছুটে যাবো নিজ দেশে দুই হাজার বাইশে।