সংযত চলন (আয়না সনেট)


আমার প্রথম প্রয়াস।


[ লেখাটি শ্রদ্ধেয় কবি শাহেরুল ইসলাম শাহ্ কে উৎসর্গ করলাম।
গতকাল সম্মানিত কবির  সনেটের আলোচনা পড়তে যেয়ে শেষ পর্ব প্রথম পড়ে আয়না সনেট সম্পর্কে জানতে পারলাম সর্বপ্রথম। সম্পুর্ণ নতুন কিছু জানতে পেরে অনেক বেশি ভালো লাগলো। আয়না সনেট আমাকে অনুপ্রাণিত করতে দেরি করেনি।
প্রথম প্রচেষ্টায় সফলতা কতটা জানিনে, একটু জানি সনেটের আভিজাত্যের ছোঁয়া পড়েনি। বরেণ্য কবি এবং পঠকবৃন্দের সমালোচনা আমার পাথেয়।
প্রিয় বরেণ্য কবি শাহেরুল ইসলাম শাহ্ কে আন্তরিক কৃতজ্ঞতা জানাই ]
~~~~~~~~~~~~


  সংযত চলন (আয়না সনেট)


নিয়ে অভিযোগ শত বলি কথা কত
বানিয়ে বানিয়ে কথা বলি অবিরত।
যায় রয়ে কিছু কথা গভীরে মনের
স্মৃতিময় কত দিন ছোট জীবনের।


লাগে ব্যথা কিছু কথা মনেতে কখনো
জাগে মনে ব্যথা সেই ভুলিনি এখনো।
অকারণে কোন কথা বলোনা অযথা
নিবারণে মনে লাগে ভালো কিছু কথা।


সুখময় স্মৃতি কতো মনে দেয় দোলা
নয় অভিযোগ সেতো মন ছিল খোলা।
ক্ষণে ক্ষণে ভালবাসা নিয়ে ভালো মন
মনে কষ্ট বেড়ে যায় কথাতে যখন।


উপমা দেখেছি কত সংযত চলনে
ক্ষমা চাই যদি দেই আঘাত মননে।
       ~~~~~~~~~~~


        (উল্টো দিক থেকে)


কত কথা বলি শত অভিযোগ নিয়ে
অবিরত বলি কথা বানিয়ে বানিয়ে।
মনের গভীরে কথা কিছু রয়ে যায়
জীবনের ছোট দিন কত স্মৃতিময়।
কখনো মনেতে কিছু কথা ব্যাথা লাগে
এখনো ভুলিনি সেই ব্যাথা মনে জাগে।
অযথা বলোনা কথা কোন অকারণে
কথা কিছু ভালো লাগে মনে নিবারণে।
মনে দেয় দোলা কত স্মৃতি সুখময়
খোলা ছিল মন সেতো অভিযোগ নয়।
মন ভালো নিয়ে ভালোবাসা ক্ষণে ক্ষণে
যখন কথাতে যায় বেড়ে কষ্ট মনে।
চলনে সংযত কত দেখেছি উপমা
মননে আঘাত দেই যদি চাই ক্ষমা।


* আয়না সনেট যার উল্টো দিক থেকে এবং নীচে থেকে উপর দিকে পড়া যায়।