বাংলা সাহিত্যে মুকুট তোমাকে মানায়
বাঙালি জাতি তোমায় সালাম জানায়।
বিনম্র শ্রদ্ধা তোমাকে প্রয়াণ দিবসে
ভাষার মর্যাদা পেলো তোমার পরশে।


সাহিত্যের সবদিকে বিচরণ যার
কবিগুরুর মুকুট শুধুই তোমার।
চলে গেলে প্রিয় কবি আজ বহুদিন
তোমার কাছে রয়েছে বাঙালির ঋণ।


অম্লান তুমি বিনম্র শ্রদ্ধা প্রতিদিন
ভাষার বেদিতে কবিগুরু তুলনাহীন।
পীযূষ মাখানো বুলি বাংলা কথাকলি
বিশ্ব সংসারে সকলে করে বলাবলি।