কেন আজ মন মোর বিষাদে ভরা
পাখির ডাকে ভোর দেয় না সাড়া
সাধের নিবাসে কেন হয় না ফেরা
মনের গহীনে সুখ দেয় না ধরা


দেখো আজ কুসুমের হৃদয় খোলা
প্রজাপতি তবু কেন দেয়না দোলা
বহু দূরে আকাশে মেঘের ভেলা
দিক হারা বাতাসে আপন ভোলা


অধরে মনের ব্যথা যায়না বলা
মনের গহীনে নেই বর্ণ মালা
হেলাফেলা করে কাটে সারাবেলা
জানি আমি করেছিনু অবহেলা
পথহারা থেমে থাকে পথ চলা
এ তো সব নয় শুধু কথার মালা


আছে নাকি আঁধারে আলোর খেলা
দুঃখের পরে থাকে সুখের পালা
খুঁজি তাই হরষের মিলন মেলা
মুছে দাও বিষাদের বিষম জ্বালা


২০২১ ০৮ ০২