ভুলে যাইনি আমি
তোমাকে কবিতা
যে রক্তের কণিকায় কণিকায় শিরায় শিরায়
শুধু তোমার বয়ে চলা
তাকে কি পৃথক করা যায় ?


তবে হৃদয় তো ক্লান্ত হয়ে পড়ে কখনও কখনও
অন্যায় অবিচার কিংবা বিবেকহীনতা
যখন ধীরে ধীরে ক্রম বর্ধমান আঁকার নেয়
পৃথিবীর বুকে যখন শত শত নিরীহ প্রাণের অবক্ষয় ঘটে
নৃশংস পৈশাচিকতা আকাশে বাতাসে এক ভয়াবহতা ছড়িয়ে দেয়
অধিকার খর্ব হতে হতে মাত্রাহীনতায় পৌছে যায়
তখন ক্লান্ত বিধ্বস্ত হৃদয়
তোমাকেই মনে করে যায়


ভুলে যাইনি আমি
তোমাকে কবিতা
যে আত্মার রন্ধ্রে রন্ধ্রে জলাবদ্ধ্তায় বিস্তীর্ণতায় শুধুমাত্র
উপলব্ধির ঝড় বয়ে চলে
কবিতার ঝড় ছাঁড়া এ ঝড় শান্ত হবে কিভাবে?


অনুর সৃষ্টি যেমন পরমাণু ছাঁড়া অসম্ভব
তেমনি এ অস্তিত্বের উপসিহতি তোমাকে ছাঁড়া অসম্ভব  
জীবন যতদিন অতিবাহিত হবে হোক
তোমাকে ছাঁড়া মৃত্যুও যেন অসম্ভব অবান্তর মিথ্যে


২৬শে জুন ২০১৬