সত্য আজ পৌছে গেছে দ্বারে দ্বারে
ধূর্তের অসভ্য কার্যকলাপ সবাই জানে হৃদয়ের গভীর থেকে
তবুও হায় বাংগালী এখনও ভীত সন্ত্রসহ
এসকল অত্যাচারীর নগ্ন, বিকলাংগ রূপ দেখে
এদের ভাষা আজ দুর্বল করেছে মানুষের বেঁচে থাকার আশাকে
এদের নোংরামো আজ বিস্তৃত হয়েছে সত্য উপলব্ধির সন্নি্যকটে
হে বাংগালী,
মনুষত্যবোধ আজ তোমায় ডাক দিয়েছে
মিথ্যাকে সত্য বলে গ্রহন করে নিতে চাও?
মুখোশ পড়া শয়তানকে আপন করে নিতে চাও?
নিন্দুকের নিন্দায় উদ্ভাসিত হতে চাও?
হিংসুকের হিংসায় নিজেকে শামিল করতে চাও?
নির্দোষকে অপমানিত, দ্বোষী স্বাবস্ত করেছে যারা-
নিজদ্বোষকে অন্যের উপর নির্দ্বিধায় চাপিয়ে দিয়েছে যারা -
তাদের গোত্রে শরিক হতে চাও?
ভীত থেকে সৃষ্টিকর্তার এই অমূল্য জীবনকে মূল্যহীন করে দিতে চাও?
সাময়িক আনন্দ, উচ্ছাসের লোভে পড়ে অন্তরআত্মাকে জর্জরিত করতে চাও?


জাগ্রত থেকেও ঘুমে আচ্ছ্ন্ন থেকে যেতে চাও?
অথবা,
জাগরণের চেষ্টা থেকেও বিরত থাকতে চাও?


মনে রেখো~
একমাত্র সত্যই শেষকালে পাশে থাকে
একমাত্র সত্যই এ জীবনকে আলোকিত করে
একমাত্র সত্যের উপলব্ধি আত্মিক প্রশান্তি এনে দেয়…