নিঃশ্বাসের ফাঁকে ফাঁকে যে নিরবতা
অশ্রুজলে ভেসে যাওয়া কিছু মুহূর্ত
শরীরের রক্ত লাল থেকে নীল
নীল থেকে বেগুনীতে রুপান্তরিত হয় যখন
নীল আকাশের মাঝে গুড়ো গুড়ো বৃষ্টির আবির্ভাব হওয়া


আকাশ কেন নীল থেকে লাল
লাল থেকে কালো হয়ে যায়?
শূন্যতা কেন শূনসহানকে অতিক্রম করে যায়?
হিংস্রতা কেন বারংবার আঘাতে উন্মত্ত হয়?


সবুজের আলোড়নে , বনে বাঁদাড়ে হারিয়ে
নিঃসংগতাই কেন ফিরে ফিরে আসে
হারিয়ে যাওয়ার প্রবণতা,
হারিয়ে যাওয়ার ইচ্ছা,
হারিয়ে যাওয়াই শ্রেয় যেন


২৫ শে ডিসেম্বর '২০১৩