দা চাকুতে শান দিয়োনা
মনে দেবার আগে
পশুত্বটা দূর হয়ে
যেন মনুষ্যত্বটা জাগে ।


নতুন জামা নতুন জুতো
নিজে পড়ার আগে
পাশের বাসার হতভাগাদের কথা
মনে যেন জাগে ।


ফিরনী সেমাই মাংস পোলাও
নিজে খাবার আগে
পাশের বাসার কেউ উপোস কিনা
এই ভাবনাটা যেন জাগে ।