‌‌ডাষ্টার আর চক হাতে নিলেই শিক্ষক হয়না
শিক্ষক মানেইতো মানুষ গড়ার কারিগর
তোমার নিজেরইতো মান ও হুশ নেই
তবে কিভাবে মানুষ গড়ার কারিগর হলে?


তুমি মানুষই নও, আবার মানুষ গড়ার কারিগর
বুঝেছি, এ যেন হনুমানের হাতে শাবল
মানুষের হাতিয়ার হনুমানের কাছে
হনুমান শাবল দিয়ে ধ্বংসছাড়া আর কি করবে?


হনুমানের কাজ হনুমান করেছো
কষ্ট নেই তোমার জন্য
কষ্ট সেই সব মানুষগড়ার কারিগরদের জন্য
যারা আসলেই মানুষ গড়ার কারিগর ।


কষ্ট তাদের জন্য যারা তোমার হিংস্রতার স্বীকার
কষ্ট শিক্ষার্থীদের জন্য, অভিভাবকদের জন্য
কেউ আর নিরাপদ ভাববেনা শিক্ষকদের
লজ্জ্বা তুমি পুরো শিক্ষকসমাজের ।


লজ্জ্বা তুমি মানুষ মন্যুষত্ব আর মূল্যবোধের
ছি! ছি! ছি! তুমি শিক্ষক,
ছি!ছি! ছি!
ছি!ছি!
ছি!