(১)
নির্বাসনে যেতে রাজী
নির্বাচনে নয়
করিনা আর আমি
চৌদ্দশিকের ভয় ।


(২)
গণতন্ত্রের তান্ত্রিকেরা
সাথে রাজাকার
উৎখাত করেছিল আমায়
ছিলাম নাকি স্বৈরাচার!


(৩)
আপোসহীন করলো আপোস
রাজাকারের সাথে
দেশরত্ন রাখলো হাত
এই স্বৈরাচারের হাতে ।


(৪)
চৌদ্দশিকে জীবনগেলো
ভাঙ্গলো আমার দল
বয়সও বাড়লো আমার
পাইনা মনোবল ।


(৫)
সকালে টেকনাফ গেলে
বিকালে তেতুঁলিয়া
টানা হেচড়া না হলে
করতাম একটা বিয়া।


-----------------