(১)
আমি নীরবে হাসি
জাতির কী আজ পরিচয়
মুক্তজনতা
না ছিটমহলবাসী!


(২)
ছিটমহলবাসীর নিত্য কারবার
আছে কিছুটা সময় সারবার।
সময়ের মাঝে সারলে কারবার
ভয়নেই কোনকিছু হারাবার।


(৩)
করিডোর নয় দেশ
তবুও সময় বাধা।
মুক্তজনতা না ছিটমহলবাসী
লাগছে বেজায় ধাঁধাঁ!


(৪)
বিজিবি নেই নল উঁচিয়ে
বিএসএফও মারবেনা খুঁচিয়ে ।
ঘর থেকে রাস্তা যেন আজ করিডোর
সময়না মানলে সোজা শ্মশান বা গুর ।


(৫)
কে বানালো ছিটমহলবাসী
স্বাধীনতার পক্ষ না বিপক্ষ
অতোকিছু বুঝিনা, রাখাল আমি
বেশ অপরিপক্ক,অথর্ব ও অদক্ষ!