তোমার প্রেম কাব‌্যের ছন্দ দোলায় দোলে
অনুরাগের ফুল বাগান,
মৌ-গন্ধ বিলায় দখিনা বাতাস
পরগায়ন করে প্রজাপতি
পূর্ণ গর্ভা মানষী নিয়তির বিছানায়
প্রসব ব্যথায় কাতর।
ডাক্তার কৈ কবিতা??
বিদেশী ডিগ্রীধারি বড় বড় ডাক্তার
গর্বে মাস দিন পূর্ণ
প্রসব করে সেবা ধর্মের ক্লিনিক,
ঐসর্য্যের ঝলকানিতে গড়ে বিলাস  মহল,
থেমে যায় বৌ কথা কও পাখির গান
চৈতী রাগের খেয়ালে
জোড় ভাঙ্গা পাখির লোভে রাতে দেখি
উল্কার তান্ডব।
রাত কাঁদে সূর্যের বাঁকা দৃষ্টিতে সবুজ ঘাসে
সূর্যটাকে ধরে রাখে ভালোবাসায় বুকের ভেতর,
বিনিময়ে দেয় ক্ষয়বিষ আলোর ঠোঁট।
বেগুণী রশ্মিতে হল্কা করে বায়ুব্যাংক নির্মম সূর্য
শুরু হয় বাতাসের খেলা
ভাঙ্গে কাঁচা মাটির ঘরবাড়ি
কাফনের বাজার বসে স্বার্থের ময়দানে
শুরু হয় বেচাকেনা রাজনীতি
আন্দোলনে মরে সাধারন মানুষ
রক্তে ভেজা মাটিতে করে স্মৃতিসৌধ
রাজনীতির বণিক।
রক্ত খায় নোনাজলের জোঁক
বিচারে মশার মৃত্যুদন্ড
হাসির ফানুস উঁড়ায় আসল খুনী
বিমল বিচারপতি অকাল জেলখানায়
বিদ্রোহ আগুন নিভাতে শিলাবৃষ্টি করে
দূরে থাকা জমকালো মেঘ।
মনে আছে কবিতা-
পরদেশী মেঘ সারতে দিতে হয় তাঁজা রক্ত
রক্তের সাগর পাড়ি দিয়ে পেয়েছি
কুসুম আলোর হাসি সবুজ বুকে
সন্ত্রাসী রাহু গিলে খেতে চায় আলোর হৃদপিন্ড।
হাবল টেলিষ্কোপ দিচ্ছে অজানা ছবি
দিতে পারছে না সন্ত্রাসী মনের ছবি
বড় দুঃখ কবিতা-
আধুনিক অস্ত্রের ঝল্কানিতে পৃথিবী আজ
বারূদের খেলার মাঠ।
পালাচ্ছে মানবতা
নেই মানবিক আত্মার অনুভূতি
আছে মরা হৃদয়ে তাঁজা প্রাণের উল্লাস
মৃত্যুবাণ আজ মানুষের হাতে
ভয়েভিতু জমরাজ।
ভাদর বসন্ত খেয়েছে মানুষে মন
কামরাঙ্গা ফল খায় প্রেম ছালাদে
মার দহ-রাজকে
মরন ধারাকে ভালোবেসে,
ধারাকে উল্টালে  রাধা হয়-একথা ভাবি না..
ভাবি আয়ান-ঘরণী রাধা।
সৃষ্টিতে স্রোষ্টার সুখ- এ কথা সত্য
সৃষ্টি  ছাড়া যৌবিক সুখে জীবন নষ্ট হয়-
জানি কবিতা!
বিশ্বাস কর-
অখন্ড ধারায় জীবন ডিঙ্গি বেয়ে যাব -
তোমার কূলে, করবো ভালোবাসার গৃহস্থলী,
স্বামী-স্ত্রী হব না তুমি আমি।
স্বামী ধর্মে শিখায় প্রভূত্ব- তাই সে প্রভূ,
স্ত্রী ধর্মে শিখায় দাসত্ব- তাই দাসী,
দাসী সঙ্গে প্রভূর প্রেম হয় না
প্রেমিক-প্রেমিকা হবার সামাজিক স্বীকৃতি বিয়ে
স্বামী-স্ত্রী হবার জন্য নয়।
আদর্শলিপি ভস্মীভূত হয়ে গেছে
দহ সুখ আগুনে।
যৌবন নেশায় মানুষ রূপচর্চায় ব্যস্ত
বিবেক চর্চা না করে-
মেলামিনে ভরে গেছে শালদুধ
দুধশূণ্য হয়ে গেছ মায়ের দুধব্যাংক
কাঁদে কোলের শিশু।
দুধের অভাবে দুধ কেনে দেশী টাকায়
মা মাটির মায়া ভূলে
স্বদেশী চেতনা বোধ হারিয়েছে
বিদেশী বোধের ধাক্কায়।
আমার জন্মকে দোষী কর না-
ঐসর্য্যের বালাখানায় বসে
মা-মাটির কথা ভাবি কবিতা
টাকায় পাই মা-মাটির মানুষের গন্ধ,
কর্মগূণে মানুষের পরিচয়,
কর্মের সু-বাতাস তোমার হৃদয় ছুঁবে।
আমি জানি কবিতা-
ভালোবাসা মকমল রবির আলো কুসুম কূসুম
মানবিক বীজ বুনাবো পৃথিবীর বুকে-
সে আলোতে ।
আমাকে ভালোবেসে করেছ মানবিক
শিখিয়েছ সেবাধর্ম তাই ধার্মিক
ধর্মের কলম ধরে -
উত্তরাসঙ্গে লেখা অন্তহীন কবিতা ॥