নাগরী,নাগরের নাগর দোলায় বসে
মালা গেঁথে যাচ্ছ বসন্ত কুসুমে
প্রেম কুমকুম পরিয়ে দিচ্ছ
আমার ঘুমঘুম চোখে ।
চোখের তারা শুধু তোমাকে চায়
মৌ-পতির ফুল মিতালির গানে গানে ,
নাগরী  নাগরের নাগর দোলায় দিলে
রাইবেলার রাঙ্গা আলো ।
সে আলো ছুয়েছে হৃদয় আমার
বেয়ে বেড়াই মন পবনের না' ।
এই দেখো পঞ্চআত্মা  পঞ্চপ্রান
তোমার গোপন অভিসারে  
বিরহ কুসুমে দেয় আনুরাগের ভ্রমর ছোঁয়া ।
নাগরী আর কতো দুলবে
নাগরের নাগর দোলায়
দিবে অছোঁয়া আলিঙ্গন ।
জীবনটা হয়ে গেছে আগুনের পোড়া ভষ্ম,
উড়িয়ে দিলাম দখিনা বাউল বাতাসে
রেখে দিও প্রিয়তমা তোমার হৃদয় ঝুলিতে ।