উলঙ্গ সূর্যে বেগুনী হাসি
নষ্ট করছে বায়ু ব্যাংক
চৈতি ক্ষরস্রোতে আবির ঢেলে
মুখ লুকায় বসন্ত ।
মনে পড়ে কবিতা
যৌবনে জোস্নার রেনু মেখে
ভেসে যেতাম কল্পিত কল্পনার
আশোক তপোবনে-করেছ কবি ।
তুমি আধুনিকা হলে
আজও আমি সবুজ গাঁয়ে
আর হোলনা ভলবাসার গৃহস্থলী
কষ্টের পাহাড় হেঁটে চলেছি
বিকেলি গন্তবে ।
মনে রেখ কবিতা
কবিরা অসমাদৃত বিসুদ্ধ আইন প্রনেতা ।