ধুসর বামন নক্ষত্রের কথা তুমি শোননি
তাহলে শোন,
বিক্রিয়ারী নি্উক্রিয়ার থেকে ভারি না হলে
নক্ষত্র হয় ধূসর ।
তোমার প্রেম নক্ষত্র প্রতিকূল নি্উক্রিয়ার
বিক্রিয়া থেকে এখনো ভারি হয়নি
জ্ঞান টেলিষ্কপে খুঁজে পেয়েছে তার
আলোর ভাঁজে কলঙ্ক চিহ্ন ।
আজ স্বীকৃতি দেয়নি সামাজিক সংসদ
শুধু গোপন আভিসার শুধু উপগ্রহের রেনূ মেখে ।
জোয়ারে ভাষায় চাঁদ তবু কলঙ্কিত সে ,
হায়রে পৃথিবী
আনুভুতির রুপালি আলোর সজ্জায় থাকতে চাই
পেমেঙ্কাসেন্টারাই হয়ে
না হয় আধুনা আবিস্কারে হয়ে যাবো
ভিন্ন রকম উপগ্রহ অন্ধকার আকাশে ।