কবিতা ভালো হয়নি  তা আমি জানি
তবু কবিতা লেখি রজনিগন্ধার জন্য
জাতে দানব প্রজাপতি কলঙ্কের দাগ না দিতে পারে
নিশিদ্ধ বাগানে গিয়ে মানুষ হারচ্ছে স্বর্গীয় সুখ
মগ্ন সব আত্ম সুখে ।
হৃদয় যেখানে সেখানে জন্ম নিয়েছে শকুন শকুনি
যুদ্ধের সয়ম্বর চলছে কৃষ্ণ ছাড়া আর্জুন প্রস্তুত ,
পৃথিবী আজ বারুদের খেলার মাঠ
কবিতা ভালো হবে কী করে ।
ঝিণূক পাচ্ছে না নির্মল শিশির
মুক্তার মালা গাঁথা সম্ভব নয়
রূপচর্চায় ব্যাস্ত মানুষ বিবেক চর্চা নেই ।
রূপ হারিয়েছে প্রকৃতি
মলিন হয়েছে চাঁদের হাঁসি ,
কবিতা ভালো হোবে কি করে ।
মা বলে না আদর্শের ছড়া
দাদা দিদি শুনায়না সাত-আসমানের গান ,
এখনো শীতে রোদের চাঁদর মুড়ি দেয় নিচু তলার মানুষ
পরিশ্রমে ঝরে বিন্দু বিন্দু রক্ত ঘাম ।
পূর্ণিমার চাঁদ ঝক্ ঝকে রূপার থালা
ভাতের ফেলে দেওয়া নির্যাসে ভরা
ওত পেতে আছে কঁচি কঁচি বেওয়ারিশ প্রাণ
কবিতার কাঁণ্ণা ,কবিতা আর ভালো হবে না ।