সীমাহীন পিপাসা সাগর শুখবে এক চুমুকে
পড়ন্ত বিকেলে ক্লান্ত জীনের হিসাব কষি পিসি
ধ্রুবতার কেন ঘুমায় না
কার প্রতিক্ষায় চেয়ে থাকে যুগ যুগ ধরে
প্রতিরাতে ।
অনেক কিছু ঘটে রাতে প্রতক্ষ্য সাক্ষি সে
আমি মামলা করি তাকে সাক্ষি মেনে
আমার কথা বলেনি,আমি হেরে যাই
চলে আসি শহর থেকে,
আমার দেহ , রূপ যৌবন কাল হয়েছে
সকলের ভালবাসা পেয়ে আমি গর্ভিতা
কিন্তু কাজের মেয়ে বলে কথা ।
বলতে পারো পিসি সূর্য কেন
সূর্যমুখীর মুখ পোড়াল  
কি পেল  পোড়ামুখী ভালবেসে সাঁঝের বেলা ।
জীবনের কথা বলছে পিসি
চেয়ে দেখো তোমার বাড়ির পার্শে  
ভরা নদিতে চরা পড়েছে
একদিন তার বুকে ছিল উত্তাল তরঙ্গ
কেউ এখন কাব্য লেখেনা ।
বসন্তের ঝরা ফুলে সাঁঝের পূঁজা দিতে হবে
ভাবতে পারিনি,কাঁদছ কেন পিসি
সব হারিয়েছি বলে ?
বিয়ের কথা ভাবছ-ভেবোনা
ফুলকে ভালোবেসে ভ্রমর শুধু মধু খেয়ে চলে যায়
ওদের তো বিয়ে হয় না  ।
বিয়ে কি শুধু ইন্দ্রিয় সুখের জন্য ?
তা'হলে পতিতার কেন বিয়ে হয় না  
কেন তারা অচপ্রীশ্যা আজও ।
পরিনামের কথা ভাবছো ?
ভেবো না আলোর দিকে পতঙ্গ উড়ে যায়
পরিনামের কথা না ভেবে ।
সাইনবোর্ডে লেখা দেখি এইড্স থেকে সাবধান
শেষ পরিনাম মৃত্যু
তবুও তো মানুষের হচ্ছে - বলতে মানা পিসি
ওরা আমাকে বাঁচতে দেবে না ।