বসে আছি,
বসে আছি অলস দুপুরে
এক রাস্তার ধারে
একটা বেঞ্চে।
নিরব নিস্তব্ধ
শুধু মাঝে মাঝে দু একটা যান বাহনের ছুটে চলা
সময় যেন এখানে থেমে গেছে,
এক টুকরা রোদ এসে বসেছে
আমার পাশে
ক্লান্ত দুপুরে,
আর আমি
বসে আছি এক রাস্তার ধারে।


অলস দুপুর
রোদ ছায়ার খেলা
কয়েকটা মাছি উড়ছে চোখের সামনে;
শুধু তাদের ডানার আওয়াজ
আর সব কিছু নিস্তব্ধ
সময় থেমে গেছে এখানে।


সামনে একটা মুদির দোকান;
নিস্তব্ধ।
দোকানিও এসে বসেছে আমার পাশে
অলস দুপুরে,
হয়ত তার মাথায় রাজ্যের চিন্তা
এই দুনিয়ার সৃষ্টি রহস্য-
কিংবা আইনস্টাইনের সূত্র নয়
তার চিন্তা অতি নিচ,
দুটো ডাল ভাতের
কিংবা থেমে যাওয়া ব্যাবসার।
অতি নিচ চিন্তা
কিন্তু গুরুত্বহীন নয়।


অলস দুপুর
আর্শ্চয এক সময়
সময় এখন থেমে গেছে,
আর আমি
বসে আছি এক রাস্তার ধারে।


-২৯/০১/১৩
সাতক্ষীরা