আজকাল ঘুম ভেঙে মনে হয়,
কোথায় আমি? কি আমার পরিচয়?
থমকে থাকি অনেকক্ষণ,
ভেবে পাই না কিছুই।


আজকাল ঘুম ভেঙে চোখ মেলি,
ভাবি, এবার তবে জানলাটা খুলি?
কিন্তু, অসম্ভব ঘুম পায় আবার,
ঘুমিয়ে যাই একটু পরই।


আজকাল ঘুম ভেঙে বাইরে দেখি,
ওকি! আকাশটাও অপরিচিত নাকি?
গোলমেলে লাগে আকাশের রঙটা,
নীল নাকি লাল!


আজকাল ঘুম ভেঙে বৃষ্টির শব্দ শুনি,
হিসেব করি, কত দিন বৃষ্টিতে ভিজিনি?
ভুল হয় হিসেবে,
চেষ্টা করি হাত বাড়িয়ে বৃষ্টি ছোয়ার।


আজকাল ঘুম ভেঙে পাশে তাকাই,
নগ্ন নারীদেহ আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে কি আমায়?
হুম। তবু নেই তাতে ভালোবাসা!
জানি, সবটাই মিথ্যে অভিনয়।


আজকাল ঘুম ভেঙে মনে হয়,
এ ঘুম না ভাঙ্গলেই কি নয়?
হঠাৎ মনে পড়ে, চিরদিন জেগে থাকার কিংবা ঘুমানোর,
কোনটার অধিকারই যে স্রষ্টা দেননি আমায়!


-৩০/০৫/১৪
রাজশাহী