আমি জেগে রই
জেগে রয় রাত
আর জেগে রয় তাঁরা,
বাকি সব্বাই
ঘুমে অচেতন
চুপচাপ গোটা পাড়া!
রাত্রি নিঝুম
কোথা পাই ঘুম
কোন দেশে খুঁজি
কার বাড়ি? হুম?
ঘুম নেই ঘুম
একা জাগি তাই
একা জাগি ঘুম হারা,
রাত কেটে যায় ঘুম ঘুম করে
হঠাৎ দেখি-
কি জানি কখন আঁধার মিলায়ে
রাত হয়ে গেছে সারা!


-০২/০৫/১৪
রাজশাহী