বিকেলটা ছিলো ঘুমে জড়ানো বিষাদময়,
আর ছেলাটা ঠিক যেন মেঘলা দিনের ঝড়ো হাওয়া।
তার দু চোখে ছিলো বেদনার ছাপ, জীর্ণ স্বপ্ন
আর হাতে ছেড়া নীল খাতা
পড়ন্ত বিকেলের রোদে, হেটে যাচ্ছিলো সে; অজানায়-
কিংবা হয়তো কোন পুরানো মুখের অন্বেষণে
পুরানো শহরের অলিতে গলিতে
তার স্বপ্নাহত চোখ, আর কাব্যাহত মন
ছুয়ে যায়নি কাওকে, টানেনি কোন শূন্য হৃদয়
তবু তার চোখের স্বপ্নের জীর্ণতা বাড়েনি একটুও,
শহরের শূন্য রাজপথে তার পদচিহ্ন
ফেলিনি কোন নতুন নোংরা ছাপ
সে যাচ্ছিলো হেটে, হাতে ছেড়া নীল খাতা
আর মনে গনগনে ব্যথা নিয়ে,
না। কেও পায়নি যার উত্তাপ..


-৩০/০৭/১৪
রাজশাহী