একটা সাদা কাগজ,
ভাজ হয়ে গেছে কিছুটা
গোটানো হরফে কিছু লেখা তাতে
অস্পৃশ্য ভালোবাসার অদৃশ্য কালিতে,
ক্লান্ত হাতের আচড়ে আঁকা
নিচে তার অনেক খানিই পড়ে আছে ফাঁকা;
হয়তো, অসমাপ্ত।
নয় কোনো ভালোবাসার গল্প,
কিংবা নয় কোনো দাপুটে প্রেমের কাহিনি।
তবুও ভালোবাসার রঙে রঙিন অনেকখানি;
বর্ণান্ধ চোখও যেখানে রং খুজে পায়
যদিও ম্লান হয়ে আসা কালি খেই হারায়,
তবুও তা, জীবন্ত।
সে কাগজে নেই কোন সাহিত্য
নেই কোন বৈজ্ঞানিকের সূত্র,
অতি সাধারণ সেটি।
তবুও অসাধারণ।
ধূলোর আস্তরণের নিচে চাপা পড়া-
চাপা পড়ে থাকা অনেক অভিমান,
কিংবা অস্ফুট প্রেমের আভাস
কখনো হঠাৎ,
উড়িয়ে নিয়ে যায় দমকা বাতাস।
নগ্ন হয় চাপা পড়া কষ্ট, অভিমান, প্রেম!
ঢেকে দিতে আসে না কেও তার লুন্ঠিত অবয়ব।
পড়ে থাকে ধর্ষিতা ষোড়শীর মত,
পড়ে থাকে, একটি অসমাপ্ত প্রেমপত্র..


-১৯/০১/১৪
রাজশাহী