একটা পেঁচাকে রোজ দেখি
গোধূলি  বেলায়-
যখন অন্ধকার হয়ে আসে
ঠিক তখনই এসে বসে,
রাস্তার ধারে ল্যাম্প পোস্টটায়;
সন্ধা তখন নামছে একটু একটু করে!
শহুরে সন্ধ্যা
শহুরে ব্যস্ততার মাঝে
শান্ত নিশ্চুপ-
চারপাশের ব্যস্ততায় নেই কোন ভ্রুক্ষেপ!


মাঝে মাঝে ঘাড় ঘুরিয়ে দেখে
অসম্ভব বিদ্রুপ মাখানো চোখে,
একাকী!
চারপাশে ঘটা অন্যায়
কিংবা কত অপরাধ
আড় চোখে দেখে সে,
আর বিদ্রুপের হাসি হাসে!
শেষ বিকেলের রোদে
সে হাসি মুছে যাওয়ার আগে
সন্ধ্যা হয়,
শহরে সন্ধ্যা।


একসময় সে উড়ে যায়
পিছে ফেলে সহ্য করা শত অন্যায়,
রেখে যায় দুএকটা পালক
আঘাত নয় সহ্যের চিহৃ স্বরুপ
যেতে যেতে আড় চোখে দেখে-
ঠোঁটে তার অসম্ভব বিদ্রুপের হাসি!


-২২/০৫/২০১৩
রাজশাহী