বহুদূরে,
ক্লান্ত শহরটা ঘুমিয়েছে তখন।
শুধু একটা বাড়ির একটা রুমে,
জেগে আছে কেউ
অপেক্ষায়-
কিসের?
কে জানে!
হয়ত কোন পুরোনো আদর
কিংবা লুকিয়ে করা গল্প
অথবা মাঝরাতের কোন কাব্যের!
অর্থহীন কাব্য
তবুও অর্থ খোজার ব্যার্থ চেষ্টা
নাকি রাত পার করার কোন ছুতো?
প্রেমহীন রাত,
সুদীর্ঘ, ক্লান্ত, বিরহের রাত!
কাটতে চায় না
ফিরতে চায় সে..


আর, আরেক প্রান্তে,
আরেক জন-
একা
লিখে যায় কিছু,
পুরোনো ডায়রি
কিংবা কোন মাঝরাতের কাব্য।
ভাবে,
প্রতীক্ষায় আছে কেউ।
সুদীর্ঘ, ক্লান্ত রাত
কাটতে চায় না
লিখে চলে সে।
সেও অপেক্ষায়,
জানে-
ফিরবে কেউ..


-০৭/১১/২০১৩