ব্যাস্ত সময় ছুটে যায়
ক্লান্ত বেলা বা অবেলায়
ঘুমন্ত সব নিজ নিজ বিছানাতে।


এপারে জোড়া চোখ জানলায়,
ক্লান্ত দৃষ্টি দূরে ছুটে যায়
আসে না ঘুম তাই থাকে একা জেগে।


তার কাব্য তাকে জাগায়,
যদিবা কেও এসে ছুয়ে যায়
জানবে পথ ভুলে সে এসেছিলো।


ক্লান্ত মাথা রেখে জানলায়,
ওপারে পুরো শহরটা ঘুমায়
জানি একা সে অপেক্ষায়, বসেছিলো।


জানে আসবেনা ফিরে কেউ,
মাঝরাত! ঘুমে সে'ও
তবু একাকি সে ক্লান্ত রাত্রি জাগে।


ওপারে থমকে থাকা শহর
আর একা জাগা এক জন
মিলেয়ে মিথ্যে কাব্য কেও একজন আঁকে!


-২১/১১/২০১৩