"3: And God said, “Let there be light,”
and there was light.
4: And God saw that the light was good.
And God separated the light from the
darkness." -Genesis 1, Bible


তখন চারপাশে শুধু ছিলো মসীমাখা আঁধার
আর নিঃসঙ্গতা,
আর ছিলেন তিনি, একাকি।
হঠাৎ মনে হলো তার-
জানিনা কেন, ভাবলেন তিনি,
এ আঁধার দূর হোক এবার।
সাথে সাথে সৃষ্টি হলো আলো
আঁধারের বুক চিরে,
তার নিঃসঙ্গ মন
করে দিলো ভালো।


মুগ্ধ হলেন তিনি,
অবাক হলেন।
অবাক হলেন নিজের সৃষ্টিতে।
সৃষ্টি সুখে মাতলেন তিনি।
আঁধার থেকে আলাদা করলেন আলো কে,
আর ঠিক তখনি-
হলো নিঃসঙ্গতার অবসান।
সৃষ্টি হলো দিন।
সৃষ্টি হলো রাত।
সৃষ্টি হলো আলো আঁধারির চিরন্তন ব্যবধান..


-০৬/০৯/১৪