ভালোই হত-
এভাবে ঘুমিয়ে থাকতে পারলে
লেপের নিচে শুয়ে,
পুরোটা মাস জুড়ে।
আলসে উষ্ণ আরামে
তার স্মৃতির মাদকতা নিয়ে,
যদি পুরোটা শীত পার করে দেওয়া যেত
শুধু একটা মাত্র ঘুমে;
তবে- ভালোই হতো।


থাকতো না কোন ভাবনা
কোন দ্বায়িত্ব, কোন কর্তব্য,
থাকতো না কোন জাগতিক চিন্তা
কিংবা কোন শারীরিক চিন্তাও।


শহর থেকে বহু দূরে
নগরীর কোলাহল যেখানে প্রবেশ করে না,
ঠিক তেমন কোথাও;
ঘুমিয়ে থাকতাম শান্ত নির্জন এক ঘরে।
ঘুমিয়ে থাকতাম শীতল রক্তের জীবদের মত
লেপের নিচে, পুরোটা শীত-
উষ্ণ চোখ বুজে আসা আরামে।
আর সাথে থাকতো তার স্মৃতি!
তার রূপ মেখে থাকতো চোখে
তার স্পর্শ ছুয়ে থাকতো আমায়
আর আমি তখন ঘুমে-
দীর্ঘ এক ঘুম।
শহর থেকে বহু দূরে; নির্জনে
বাইরে তখন বরফ পড়তো
ভালোই হতো..


-২৮/১১/২০১৪