এভাবেই চলছে জীবন
যেমনটি চলেছিল বহু বছর আগে।
অন্ধকারে পাশ ফিরতেই দেখি
আমার মতন আরেকটি ছায়া!
কিছুটা যেন অচেনা এক প্রতিচ্ছবি।
আমিতো নীরব থাকতে চেয়েছিলাম
তবুও কি থাকতে পেরেছি?
আসলে দেহের ভেতর প্রতিটি অঙ্গ
যেন একেকটি কাব্য লিখে চলেছে।
যার মানে আমরা বুঝিনি কখনো!
জীবনের বাস্তবতার কাব্য,
যদি এত সহজে রচিত হতো
তবে আমি এত স্বপ্ন নিয়ে
বিমূর্ত রাত পার করে;
অজানা সুখের হাতছানিতে
ভোর অবধি বেঁচে থাকতাম না!