✎মেঘে গর্জন,
    গুমোট পরিবেশ
    জলে বর্ষণ।


✎শান্ত বিকেল,
   ‌ ‌‌শীতল পরিবেশ
    হাতে আপেল।


✎রাত নিঝুম,
    জোসনা নিভু নিভু
    তবু নির্ঘুম।


✎ঘোর সঙ্কট,
‌ ‌   ‌পথে পথে কণ্টক
    জীবন জট।


✎নদীর চর,
    একমুঠো আকাশ
    তৃপ্ত চকোর।


✎শীতের রেশ,
    শিশিরে ঘাসফুল
    লাগছে বেশ।


✎ঘন বরষা,
    বর্ষণময় দিন
    লাগে হরষা।


✎জোসনা রাত,
    কাব্যের ঝড় উঠে
    আসুক প্রাত‌।


✎যে জন হাসে,
    হাসুক পরিহাসে
    কী যায় আসে?


✎উত্তপ্ত মেঘ,
‌   পাখি ফিরবে নীড়ে
    বায়ুতে বেগ।



✒[হাইকু (একবচনে "হাইকি") একধরনের সংক্ষিপ্ত জাপানি কবিতা। তিনটি পংক্তিতে যথাক্রমে ৫, ৭ এবং ৫ জাপানি শ্বাসাঘাত মোরাস মিলে মোট ১৭ মোরাসের সংক্ষিপ্ত পরিসরে একটি মুহূর্তে ঘটিত মনের ভাব প্রকাশ করা হয়।]