।শুদ্ধ নয়।


কতটা পেছনে গেলে তবে দেশে শুদ্ধতা পাবে?
আবিল অতীত খুঁজে কতটুকু বাদ দিতে চাও?
যাও দেখি, পেছনের দিকে হেঁটে কতদূর যাবে,
মনে রেখো, বাদ দিতে দিতে হবে তুমিই উধাও।


কি ভেবেছো? ব্রিটিশকে বাদ দিলে ভারতীয় তুমি?
তোমার আইনে আর সংবিধানে জমে ইংরেজ ঋণ,
চিনেছো ভারত বলে যে শতভাষী যে জন্মভূমি,
সাহেব আসার আগে ছিলো না অখন্ড সে দেশ কোনোদিন।
গণতন্ত্রের পাঠ ভুল করে ওরাই দিয়েছে মগজে গুঁজে,
পাঞ্জাব সিন্ধু গুজরাট মারাঠা বঙ্গ ধুঁকেছে সমান অত্যাচারে,
তফাত ঘুচিয়ে দিয়ে ‘ওরা’ থেকে ‘আমরা’কে পেয়ে গেছি খুঁজে
ইংরেজ বাদ দিলে, সে ধারণা হয়তো না জন্মাতে পারে।


আরো পেছনে যাবে?  মুসলিম শাসন দেবে বাদ?
তোমার জমির মাপ, খাজনা ও কর আদায় ভেসে যাবে তবে,
টোডরমলের সাথে। সাহিত্য সঙ্গীত স্থাপত্য গুনবে প্রমাদ,
ইসলামী নয় শুধু, হিন্দুর গৌরবও অতি ম্লান হবে।
গজল বা ঠুংরীর লেশ থাকবেনা,  বিদেশী থাকবে শায়রীও
সুফি ও কবীর দোঁহা, আল্লাহ ম্যাঘ দে বলে প্রিয় ভাটিয়ালি,
কোথাও যা দোলা দিলে গর্বিত মনে ভাবো তুমি ভারতীয়
সে অমূল্য ভান্ডার ইতিহাস মুছে দিলে লহমায় খালি।


আরও পেছনে চলো যাই। সাম্রাজ্য হর্ষবর্ধনের,
যদিও ভারত নয় সেটা। দ্বিতীয় পুলকেশীর দাক্ষিণাত্যে রাজ।
বর্ণাশ্রম প্রবল। রক্ত ঝরছে রোজ হিন্দু বা বৌদ্ধের,
দানবীর সম্রাট উপায় খোঁজেন পেতে স্থিত সমাজ।
নাকি পেছোতে চাও আরো? কুষান মৌর্য বা গুপ্ত ?
সাহিত্য সঙ্গীত আর স্থাপত্যে ঐতিহ্য প্রবাহিত আজও,
কিন্তু দেশ?  রাষ্ট্রের ধারণা ছিলো তখনও ভবিষ্যতে সুপ্ত,
কোন অলীকে তবে সে অতীত তিলক করে ভারতীয় সাজো?


আরো পেছনে যেতে চাও? রাম-কুরুহীন সে সময়,
হরপ্পা মহেঞ্জোদারো লোথাল, জনপদে মানুষের ভিড়
ওখানে কি আমার বা তোমার পূর্বজ? ইতিহাস নয় বাঙ্ময়,
উত্তর বুকে নিয়ে কবে ধুয়েমুছে গেছে সে সিন্ধুতীর।


তোমার ভাবনায় ইংরেজ, ঐতিহ্যে মোগল, সংস্কৃতিতে হিন্দু,
বৌদ্ধ, জৈন, পারসি ,শিখ সবার অংশ নিয়ে তুমি,
সময়ের বহমান স্রোতে সভ্যতা অস্থির চলমান বিন্দু,
খামোখা মরছো খুঁজে কতটা পেছনে গেলে শুদ্ধ জন্মভূমি।


আর্যতীর্থ