রক্তের লাল রং আমায় মনে পড়িয়ে দেয় শুধু সেই পরিচিত আওয়াজ,
মুষ্টিবদ্ধ হাত গুলো আকাশপানে ছুড়ে গর্জে ওঠে প্রতিবাদের ভাষায়-
মুখের বলিরেখাতে অসংশয় প্রত্যয় ছিনিয়ে নেওয়ার অধিকার,
আদর্শবাদের একরাশ ধোয়া গলা বুজিয়ে দেয় আবেগের ধারায়।
আমি পূর্ণ নাগরিক আজ সচেতন আমার অধিকার রক্ষায়,
দিনের শেষের ডুবন্ত সুর্যের রক্তিম আভা ওদের ক্লান্তিকে করে নি ক্ষমা-
আগামী কালের মে দিবসে সবেতন ছুটির আনন্দে মাতোয়ারা মন,
বাড়ি ফেরার পথে যদি পাওয়া যায় সস্তায় আধ্পচা সব্জি বা একটা মরা মুর্গী-
প্রতিটি দিন ওরা বেঁচে থাকে শুধু সেই দিনের স্বপ্ন কে ঘিরে,
স্বপ্নের ইমারত গড়ে তুলি ওদের বিন্দু বিন্দু রক্তের জমে থাকা আমানতে।
রক্তের লাল রং আমায় মনে পড়িয়ে দেয় শুধু সেই পরিচিত আওয়াজ,
ভবিষ্যিতের স্বপ্ন দেখা মানা নয় ছোট্ট ছোট্ট খুশীর আনন্দে মাতাল চোখে-
কিন্তু বিধাতার  দান ধ্যানের হিসেব পাল্টে দেওয়া রাষ্ট্রে অধিকারের বন্ধ্যাত্য,
হয়তো নতুন সুর্য উঠবে আবার পুবের আকাশে নতুন দিনের অঙ্গীকারে,
শক্ত পেশির মুষ্টি সেদিন হানবে আঘাত অচলায়তনের দ্বারে,
ছিনিয়ে নেবে স্বপ্ন দেখার অধিকার নিজের ,
সার্থকতার আনন্দ স্নাত অনিকেত ফিরে পায় মাথার ওপর ছাত।