রাগের মাথায় উঠলো  জ্বলে জ্বালামুখী মন,
অভিমানের সানাই যে তাই বাজছে অনুক্ষন।
বোঝাই তারে যতই আমি নইকো তেমন লোক,
রাগের বহর  বেড়েই চলে তেমনি নোখশোক।


যতই আমি বোঝাই হেসে বলছি মনের ভুল,
বাড়ছে রাগ করছে জোগাড় আমার চড়ার শুল।
রাগলে তার গালের আভায় সুর্য্য লজ্জা পায়,
আমার নজর পড়লে পড়ে মনটা লোভে ছায়।


ভাঙ্গতে রাগ যতই আমি করি অপার চেষ্টা,
ততই সে তো ওঠে রেগে বাড়ায় আমার তেষ্টা।
ঠোঁটের আগুন বাড়ায় শুধু আমার মনের তাপ,
কেমন করে বো্ঝাই তাঁরে আমারমনের মাপ।


রাগের শেষে উঠলো যখন খিলখিলিয়ে হেসে,
আমার মনের গুনগুনানি গেলো কোথায় ভেসে।
ইচ্ছে পাখির ডানা তখন উড়লো অচিন দেশে
বন্ধ চোখে ভাবতে থাকো কি হলো অবশেষে।