লাল পৃথিবীটা কে নিজের স্বপ্নে দেখেছিলাম,
বন্ধনহীন সমাজে ছিল না বৈষম্যের অস্তিত্বময় জ্বালা,
মানবতাবাদের ইতিহাসের পাতায় ছিল লেখা কতগুলো নাম,
মুষ্টিবদ্ধ হাতের সার সার মিছিলের গমগমে আওয়াজে ছিল প্রাণের টান-
পোষ্টারের আঠার মিষ্টি গন্ধ এনে দিত স্বপ্নের নেশা,
রাতজাগা বিড়ির ধোঁয়া ভরা ইউনিয়ন রুমের আত্মীয়তা ছিল স্বপ্নের কারখানা,
ক্যান্টিনের টেবিলের বাজনাতে গেয়ে যাওয়া "আমরা করব জয় নিশ্চয়"-
টুকরো টুকরো স্বপ্ন সাজানো ছিল কৃষক শ্রমিকের ঘামে আঁকা,
খবরের পাতায় কৃষকের আত্মহত্যা মস্তিষকে জ্বালাতো রংমশাল-
শ্রমিকের ওপর অত্যাচারের প্রতিটি ঘটনা ছিল আত্মদহনের উপাচার,
আমার স্বপ্নের পৃথিবী ছিল লাল পতাকায় মোড়া।
নির্ঝরের স্বপ্নভঙ্গের কান্না আজও শুনতে পাই কান পেতে-
বিপ্লবের বন্ধুরা নিয়ে নেয় ধনতন্ত্রের দীক্ষা ,
শৃঙ্খলাবদ্ধ স্বপ্ন সমাজে ভুমিকম্পের আলোড়ন এনে দেয় -
পরিবর্তিত আমিটাকে সাজিয়ে নিই নিজের মতো করে,
আমার লাল পৃথীবির রং ফিকে হয়ে আসে ,
আমার রক্তের রং ফিরে পায় নীল রং এর স্রোত,
আমি পরিবর্তিত সমাজের এঁদো গলিতে চলমান পথিক।