সবাই বলে কবি তুমি দুঃখী কেন এত-
কবি বলে আনন্দদান এই তো আমার ব্রত,
শব্দ বলে আমায় তুমি করবে তখন বরণ,
সব ছেড়ে ভাই দুঃখ  যখন নেবে তোমার শরণ।


পাঠক বলে কবি তুমি হওগো যখন বিষন্ন,
আমরা বুঝি একটা লেখা তক্ষুনি ভাই আসন্ন,
মুচকি হেসে কবি যে ভাই বলেন মনে মনে
আসল কারণ জানতে পেলে পড়তে দ্বিধার বাণে।


ভাবনাতে যে গড়তে পারি কল্পনার এই রাজ্য-
লিখতে গেলে ঠিক সেটাতো হয় যে অনির্বায্য,
দুঃখবিলাসী মন যে আমার ভাব্নাতে হয় মগ্ন
শব্দ স্রোতে সাঁতার কাটি মনরে করে নগ্ন।


হয়তো বা ভাই কেউ কখনো ভাবত আমায় ভুল
জীবনভর গুনেই গেলাম সেই ভুলেরই মাশুল,
তোমরা যারে দু;খ ভাবো দুঃখ সেটা নয়,
কেউযেন ভাই জানতে নারে এইটে আমার ভয়।