একুশ তুমি রাষ্ট্রভাষা-
মোঃ তবিবুর রহমান হৃদয়


একুশ তুমি রাষ্ট্রভাষা
রাষ্টের অহংকার
একুশ তুমি স্বপ্ন আশা
বর্ণের সমাহার !


একুশ তুমি শব্দে শব্দে
অন্তিম সুরের ভেলা
একুশ তুমি ছন্দে ছন্দে
অনাবিল কথামালা !


একুশ তুমি গানের কবিতার
সুরের অন্ত মিল
একুশ তুমি স্বর ও ব্যন্জন
বর্ণের সপ্ত মিল !


একুশ তুমি স্বরও ব্যন্জন
বর্ণমালার সারি!
একুশ তুমি রক্তে রাঙানো
একুশে ফেব্রুয়ারি !


একুশ তুমি সারা বাংলার
স্বর নালী সেইদিন !
একুশ তুমি রক্তে কেনা
আমার ভাইয়ের ঋন !


একুশ তুমি আছো থাকবে
চিরদিন !
একুশ তুমি প্রতিটি অন্তরে
থাকবে অমলিন!


একুশ তুমি বায়ান্নোর ভাষা
আন্দোলনের বৃহস্পতিবার !
একুশ তুমি শহীদ বরকত সফি
সালাম রফিক জব্বার !


একুশ তুমি মাতৃ ভাষার জন্য
আত্মত্যাগে স্বীকৃতি!
একুশ তুমি রক্ত দিয়ে অর্জিত
একুশে পদক কৃতি !


একুশ তুমি শহীদের প্রতি
পুষ্প শ্রোদ্ধান্জলী !
একুশ তুমি বাংলা মায়ের
মুগ্ধ কথার ডালি!


একুশ তুমি মিলন মেলায়
দিন বদলের গান!
একুশ তুমি বই মেলা কবির
লেখা ছড়া কবিতা গান!


একুশ তুমি অমর তুমি সমর
গাহি তোমার গান!
একুশ তুমি থাকবে যুগ যুগ
বিশ্বের কাছে সম্মান !


তারিখ-২৩/০২/২০২৩