প্রিয়তমা আমার, তোমাকে নিয়ে
একটা প্রেমের কবিতা লিখব বলে-
আমি হাজার কিলোমিটার
তন্ন তন্ন করে খুঁজে এনেছি কিছু শব্দ মালা;
কত জন্মের স্বপ্ন আমার..
মনের গভীর প্রেমানুভূতি দিয়েই
তোমাকে নিয়ে লিখব একটা কবিতা।
যে কবিতার শরীর থেকে
প্রেমের সুরভী ছড়াবে পৃথিবীময়..
যে কবিতার শব্দমালারা
মেসোপোটেমিয়ার রাস্তায় রাস্তায়
হেঁটেছে হাজার হাজার বছর ধরে,
যে কবিতার দর্শন,
গ্রীক কবিদের বুকে ঘুমিয়ে ছিল শত শত দশক..
যে কবিতা আবৃত্তির ছন্দ দোলা
আন্দোলিত করবে আর সমস্ত আকাশ বাতাস।
যে কবিতার মায়াময়তা
সিংহল সমুদ্র থেকে মালয় সাগরে
মায়াজাল ছড়িয়ে ছিল সেই বনলতার বুকে।


প্রিয়তমা আমার, আমি তো কবি নই..!
শুনেছি কবিরা বিনিদ্র স্বপ্ন দেখতে ভালবাসে,
মায়াবিনী প্রেমিকার চোখে
তাকিয়ে উদাসী হতে ভালোবাসে,
মৃগ হরিণীর চোখে তৃষ্ণা আঁকতে ভালোবাসে...।


প্রিয়তমা আমার, আমি তো কবি নই!
তবুও আমি তোমার জন্য
নীলিমার বুক চিরেই লিখবো একটা কবিতা..
নক্ষত্রপুঞ্জের মতোই উজ্জ্বল,
জননীর মতো সত্য এবং প্রকৃতির
মতো উদার একটা প্রেমের কবিতা।।