এই উচ্চ মূল্যের বাজারে সুখ তো সবাই কেনে
চলো আমরা দুঃখের করি বেচাকেনা
সুখে থেকে যতই বলি প্রেমের কথা
শুধু দুঃখে যায় কেবল মানুষ চেনা।


সকলেরই নিশ্চয়ই দুঃখ আছে কিছু
ছোট ছোট কিংবা তেপান্তরে মাঠ ভরা
সুখ কিনতে সকলেই জমায় ভিড়
দুঃখ কিনে না কেউই, শুধু বেচবার পাঁয়তারা।


কবিতার খাতায় আজ বিবর্ণ হয়ে যাক সুখ
কেবল দুঃখে হাবুডুবু খাই আমরা কজন কবি
সুখ তো বহুত হলো লিখা, এবার দুঃখ লিখে দেখি
মায়ের ছবি আঁকতে গেলেই আঁকা হয় কিনা দুঃখের ছবি?