প্রতিটা হৃদয়ে জেগে আছে এক একজন কবি,
প্রতিটা কৃষক এক একজন কবি
প্রতিটা মজনুরই এক একজন কবি
প্রতিটা পাখির ভিতরে রয়েছে কবি
প্রতিটা অলির ভিতরে রয়েছে কবি
মহাবিশ্বের প্রতিটি অণু কণায় রয়েছে কবি,
এবং আমরা প্রত্যেকেই এক একজন কবি।।


কৃষকের মাটি কর্ষনের প্রতিটি পদক্ষেপই এক একটি কবিতা
মজুরের প্রতিটি ঘামের বিন্দুতে জমে আছে এক একটি কবিতা
মায়ের স্তনের প্রতিটা দুধের ফোটা এক একটি কবিতা
নবজাতকের প্রতিটি আত্মচিৎকার এক একটি কবিতা
প্রতিটি অলির গুঞ্জরন এক একটি কবিতা
প্রতিটা ফুলের রেণুতে রয়েছে এক একটি কবিতা
প্রতিটি গাছের পাতায় বায়ুর শনশন রব এক একটি কবিতা
প্রতিটি শুকনো পাতার মর্মর ধ্বনি এক একটি কবিতা
প্রতিটি নদীর বয়ে চলা স্রোতে কুল-কুল ধ্বনি এক একটি কবিতা
পাখির কণ্ঠে প্রতিটি গানের সুরেই এক একটি কবিতা
মহাবিশ্বে উচ্চারিত প্রতিটি শব্দই এক একটি কবিতা।।


কবিতা ছাড়া অচল এ পৃথিবী...
কবিতা ছাড়া প্রতিটা সকাল আসবে ঝড়ের আর্তনাদের মতো
কবিতা ছাড়া প্রেম কখনো পাবেনা পূর্ণতা,
কবিতা ছড়া যুদ্ধ থেকে পাবেনা মুক্ত পৃথিবী
কবিতা ছাড়া কে জানাবে বিরহী হৃদয়ে সান্ত্বনার অমোঘ বাণী
কবিতা ছাড়া নির্যাতিতের বুকে কে জাগাবে আশার আলো
কবিতা ছাড়া প্রতিবাদির বুকে জেগে উঠবে না কোনদিন বিদ্রোহী ঝংকার
কবিতা ছাড়া প্রতিটি হৃদয় বঞ্চিত হবে স্বাধিকার থেকে
কবিতা ছাড়া প্রতিটা ভাষা শব্দহীন, অনুচ্চারিত
কবিতা ছাড়া প্রতিটা জাতি পথহীন, দিশেহারা
কবিতা ছাড়া প্রতিটা আত্মা থেকে যাবে উপবাসী।।  



(আমার এই কবিতা আসরের সবার প্রিয় কবি "মার্শাল ইফতেখার আহমেদ" এর কবিতা
"কবিতা জীবনের খাদ্য দেয় না" কবিতায় মন্তব্য করতে গিয়ে লিখা তাই আমার এই কবিতাটা সবার প্রিয় কবি আমার প্রিয় শ্রদ্ধেয় কবি "মার্শাল ইফতেখার আহমেদ" কে উৎসর্গ করলাম।।)