কতটুকু বড় হলে আকাশ হওয়া যায়?
কতটুকু নত হলে মাটি!
কতটুকু বুক পেতে দিলে পাহাড় সমান,
কতটুকু জল জল ঝরালে হৃদয় হবে খাঁটি?


মানুষ কেবল বড় হতে হতে নত হয়
গাছ নত হতে হতে বড়
পাহাড় ভাঙতে ভাঙতেই সমতল
বরফ গলতে গলতেই হয় জল।।