মা বলে - পাগল ছেলে;
বাবা বলে - কি যে হলে!
আমি বলি হায়;
কেন আমি এসব করি বুঝেনা মোর মা বাবায়।


বোন বলে - ভাই লেখালেখি
বলতো এবার ছাড়বে নাকি?
আমি বলি আহ! থাম;
বুঝবেনা তুই হাতে আমার আছে কত কাম।


ভাই বলে ভাই তুমি কেমন!
গাল খেয়েও কর এমন;
আমি বলি - তুই সর
আমার কথা বাদ দিয়ে তুই নিজের কাজ কর।


বন্ধু বলে পাগল কিনা;
পুরান পগলেরই ভাত মিলেনা।
আমি বলি - দুর যা!
আমি কি আর তোদের মত খেয়ে আছি গাঁজা।


বধু বলে - শুনছো কবি
ডাল চাল শেষ সবি।
এবার মাথায় ঘুন;
বাজার খরছের চিন্তায় আমার কবিতা হল খুন।


লন্ডন
atoki@clyd.co.uk