রাম ছাগলের বসছে সভা
শিয়াল মামা শ্রোতা
কন্ঠ কন্ঠে বাধা সবার
মেষ পালকের জুতা।
ন্যাংটা ইঁদুর ঠ্যাংটা মেলে
বল্ল হেসে হেসে
'রামছাগলই হবে নেতা
মানতে হবে শেষে'।
সিংহ রাজা ঘুমিয়ে ছিল
কেই দেখেনি আগে
কেশর নাড়ার শব্দ শুনে
প্রাণিভক্ষা সবে মাগে।
সিংহরাজা রামছাগলের
ধরলো চেপে ঘাড়
এক নিমিষে রামছগলের
প্রাণ হলো সংহার।
ন‌্যাংটা ইঁদুর গর্তে গেল
শিয়াল মামা উদাও
রামছাগলই প্রাণটা দিল
একেবারে ফাও।