পাগলা কুকুর একলা পেয়ে
ঠাকুর ঘরে ঢুকলো
গঙ্গাস্নানে ছিল সবাই
কেউতো নাহি দেখলো।
সারা অঙ রঙ করে
পুজোর ফুলে ফুলে
রইলো শুয়ে পাগলা কুকুর
শীব ঠাকুরের কুলে।
পূজারীরা টের পেলনা
চিত্ত্বে ভক্তি ধরে
আঁখি মুদে করজোড়ে
ঢুকে ঠাকুরের ঘরে।
দেখেনি কেউ পাগলা কুকুর
ঠাকুর বুঝে বুঝে
ভক্তিচিত্ত্বে নত শীরে
সরল মনে পুজে।
পাগলা কুকুর ভাবলো বুঝি
পড়লো মুগুর ঘাড়ে
ভেউ,ভেউ,ভেউ করে কুকুর
লেজ তুলে দৌড় মারে।
পুজরিদের কাটলো ঘোর
বলে-হরি রাম হরি
ঠাকুর বুঝে কুকুরকে কি
এতই পুজো করি!
ঠাকুর কোথায় ঠাকুর কোথায়
ঘর ভরে সররব;
জাত গেল, কুল গেল
গেল বুঝি আজ সব।
পাগলা কুকুর পথ না পেয়ে
কামড়া কামড়ি করে
হায় হায় করে পড়ে পুঁজারি
একে অপরের ঘাড়ে।
কেউবা কাটে তৌবা শত
কেউ বলে- মুই ঠিক আছি
কেউ বলে- চল্ আগে চল্
কেটে পড়ে সরে বাঁচি।
জাত বাঁচাবে, কুল বাঁচাবে
সুচিতা রইতে হবে
এই ভেবে এই পুজারির দল
দৌড় মারে দৌড় সবে।
দেখলোনা কেউ কে যে কোথায়
যে যার পথ খোঁজে
পাগলা কুকুর ঠাকুর ঘরে
একা একা জুঝে।