মহাগুণধর
চোর, ডাকাত, হাজী পাজী কেউতো নহে পর।
সবার সাথে আছেন
যেথায় যে সুর বাজে সেথায় সে সুরেতে নাচেন।


মহা অভিনেতা
চোখের জলে বুক ভাসিয়ে বলেন 'জনকথা'।
সবার মাথার তাজ
ডানহাত রেখে জনপাশে বামে করেন কাজ।


বলেন প্রাণের কথা
একটা দু'টো নয় যেন তার হাজার খানেক মাথা।
সবার চোখের মণি
বসে আছি কবে হবে তাহার 'কুলখানী'।


atoki@clyd.co.uk