তিনি হলেন 'যুগের যুগী''
আমায় বলেন- 'হুজুগী'
সময় সময় সুযোগ বুঝে
ঝাড়েন উনার 'বুজুর্গী'।


তিনি হলেন 'ত্যাগের ত্যাগী'
আমায় বলেন-'তর লাগি,
রাত দিন মুই কাজ করি
আর খোদার কাছে বর মাগি।


তিনি কথার 'ভুট্টাচার্য্য'
আমায় বলেন 'ভজকট'
ভদ্রাসনে বসে আমায়
শুনান তিনি 'ভগবদ'।


তিনি হলেন 'নদের চাঁদ'
আমায় বলেন 'কলংক'
তর লাগি মোর সারাটি জীবন
কষতে হল 'মানসাংক' ।